1. admin@ultimatenewsbd.com : adminsr : Admin Admin
  2. afridhasan.ahb@gmail.com : Shah Imon : Shah Imon
শনিবার, ০৮ জুন ২০২৪, ০৯:৪৬ অপরাহ্ন

সুপ্রিম কোর্টে বারের ইফতার আয়োজনে ভাঙচুর

নিজস্ব প্রতিবেদক, ultimatenewsbd.com
  • আপডেটের সময় : বৃহস্পতিবার, ৬ এপ্রিল, ২০২৩
  • ৬৭

সুপ্রিম কোর্টে আইনজীবী সমিতির ইফতার আয়োজনে ভাঙচুর, হাতাহাতি, ধাওয়া-পাল্টাধাওয়ার ঘটনা ঘটেছে। ইফতার আয়োজনের ব্যানার, চেয়ার-টেবিল ভাঙচুর করা হয়। পরে অবশ্য ভাঙচুরের স্থানেই ইফতার হয়। যে পক্ষের বিরুদ্ধে ভাঙচুরের অভিযোগ তাদেরও ইফতার পাঠানো হয় আয়োজন থেকে।

বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনে এ ঘটনা ঘটে। সমিতি ভবনের তিনটি হলরুমে ইফতার ও দোয়া মাহফিলের আয়োজন করে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির বর্তমান কার্যনির্বাহী কমিটি। যে কমিটিকে অস্বীকার করে আসছে বিএনপিপন্থী আইনজীবীসহ সুপ্রিম কোর্টের বিভিন্ন পক্ষের আইনজীবীরা।

১৩ মার্চ মনসুরুল হক চৌধুরী উপকমিটি থেকে পদত্যাগ করলে ভোটগ্রহণ নিয়ে জটিলতার সৃষ্টি হয়। পরে নতুন আহ্বায়ক নিযুক্ত করাকে কেন্দ্র করে উত্তপ্ত হয়ে ওঠে নির্বাচন পরিস্থিতি। পরদিন সন্ধ্যায় দুই পক্ষই নির্বাচন পরিচালনা উপকমিটির আহ্বায়ক করা নিয়ে বিবাদে জড়ায়। পাল্টাপাল্টি স্লোগান, বিক্ষোভ মিছিলের এক পর্যায়ে হাতাহাতিতেও জড়ান আওয়ামী ও বিএনপিপন্থী আইনজীবীরা। পরে সমিতির বর্তমান সভাপতি ও সম্পাদক নেতৃত্বাধীন আওয়ামীপন্থীরা জ্যেষ্ঠ আইনজীবী মো. মনিরুজ্জামানকে আর সমিতির বর্তমান কোষাধ্যক্ষ ও দুই সহসম্পাদক নেতৃত্বাধীন বিএনপিপন্থীরা আইনজীবী এস এম মোকতার কবির খানকে আহ্বায়ক ঘোষণা করেন।

শেষমেশ পুলিশি প্রহরায় মো. মনিরুজ্জামানের নেতৃত্বাধীন উপকমিটির অধীনে ভোট হয়। ফলাফলে নিরঙ্কুশ জয় পায় আওয়ামীপন্থী সাদা প্যানেল। এ নির্বাচন ও কমিটিকে শুরু থেকেই অস্বীকার করে আসছেন বিএনপিপন্থী আইনজীবীরা। এ নিয়ে বিক্ষোভ প্রতিবাদের মধ্যে গত ৩০ মার্চ পাল্টা এডহক কমিটি ঘোষণা করা হয়। কমিটিতে আইনজীবী মোহাম্মদ মহসিন রশিদকে আহ্বায়ক এবং আইনজীবী শাহ্ আহমেদ বাদলকে সদস্যসচিব করা হয়। তলবি সভা করে এ কমিটি ঘোষণা করেন বিএনপিপন্থী আইনজীবীসহ বিভিন্ন পক্ষের আইনজীবীরা। 

এ কমিটি আগামী ১৪-১৫ জুন সমিতির নতুন এই নির্বাচনের তারিখ ঘোষণা করে। এই পরিস্থিতির মধ্যে ইফতার ও দোয়া মাহফিলের আয়োজন করে আওয়ামীপন্থী কমিটি, যার সভাপতি মোমতাজ উদ্দিন ফকির, সম্পাদক আব্দুন নূর দুলাল।

বৃহস্পতিবার বিকেল ৪টার দিকে সমিতির এডহক কমিটি সমর্থনকারী বিএনপিপন্থী আইনজীবীরা সমিতি বভনের ২ নম্বর হলরুমে ঢুকে আওয়ামীপন্থী কমিটির ব্যানার খুলতে গেলে হাতাহাতি শুরু হয়। হাতাহাতির এক পর্যায়ে ভাঙচুর শুরু করেন বিএনপিপন্থী আইনজীবীরা। মুহূর্তেই তছনছ করে দেয় ইফতার আয়োজন। এর মধ্যে আওয়ামীপন্থী আইনজীবীরা মিছিল নিয়ে এসে ধাওয়া করলে বিএনপিপন্থী আইনজীবীরা হলরুম ছেড়ে সমিতি ভবনের মূল ফটকে অবস্থান নেন। দুই পক্ষই মারমুখী অবস্থান নেয়। ইফতারের কিছু আগে পরিস্থিতি শান্ত হলে আওয়ামীপন্থীদের আয়োজন থেকে বিক্ষোভরত বিএনপিপন্থী আইনজীবীদের জন্য ইফতার পাঠানো হয়। ওই ইফতার দিয়েই তাদের ইফতার সারতে দেখা যায়। আওয়ামীপন্থী আইনজীবীরাও ভাঙচুর করা হল গুছিয়ে ইফতার করেন। 

ইফতার অনুষ্ঠানের ব্যানারে প্রধান অতিথি হিসেবে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নাম থাকলেও অনুষ্ঠানে তিনি আসেননি। এমনকি আপিল ও হাইকোর্ট বিভাগের কোনো বিচারপতিও অনুষ্ঠানে যোগ দেননি। তবে অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন ইফতার অনুষ্ঠানে ছিলেন। ইফতার অনুষ্ঠানে যোগ দিতে এসে বিএনপিপন্থী আইনজীবীদের প্রতিরোধের মুখে পড়েন আপিল বিভাগের সাবেক বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক।

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

এই বিভাগের আরও খবর
© আল্টিমেট কমিউনিকেশন লিমিটেডের একটি অঙ্গ প্রতিষ্ঠান   ***চলছে পরীক্ষামূলক কার্যক্রম***
Theme Customized BY LatestNews