1. admin@ultimatenewsbd.com : adminsr : Admin Admin
  2. afridhasan.ahb@gmail.com : Shah Imon : Shah Imon
রবিবার, ০৪ ডিসেম্বর ২০২২, ০৫:০৮ অপরাহ্ন
সর্বশেষ সংবাদ
আওয়ামী লীগ বর্গীর রূপ নিয়েছে: মির্জা ফখরুল অন্যান্য দেশের মতো আমাদেরও রিজার্ভ ব্যবহার করে চলতে হচ্ছে: প্রধানমন্ত্রী বিএনপিকে এখন ছাড় দিচ্ছি, ডিসেম্বরে দেব না: সেতুমন্ত্রী পর্যাপ্ত খাদ্য মজুদ আছে, দুর্ভিক্ষ হবে না: খাদ্যমন্ত্রী দেশের বিরুদ্ধে প্রপাগান্ডা চালানো ব্যক্তিদের ব্যাপারে কাজ করছে পুলিশ-ইন্টারপোল: আইজিপি ঋণ না পেলে রসাতলে যাবো, বিষয়টি তেমন নয়: বাণিজ্যমন্ত্রী ক্রান্তিকালের সুযোগ নিয়ে বিরোধী দলগুলো অশান্ত পরিবেশ সৃষ্টির চেষ্টা করছে: প্রধানমন্ত্রী সম্ভাবনা জাগিয়েও হারল বাংলাদেশ বিএনপির লড়াই দেশবাসীর জন্য: মির্জা ফখরুল বিএনপি বিভাগীয় সমাবেশের নামে চাঁদাবাজির একটা বড় প্রকল্প নিয়েছে: তথ্য ও সম্প্রচারমন্ত্রী আইনি কাঠামোয় ফিট হলে ভোটে দাঁড়াতে পারবেন খালেদা জিয়া: প্রধান নির্বাচন কমিশনার ১১ নভেম্বরের পর যুবলীগের দখলে থাকবে দেশ: পরশ খালেদাকে কারাগারে পাঠানোর চিন্তা-ভাবনা নেই: আইনমন্ত্রী পরিকল্পনা করে রোহিঙ্গাদের ফেরত পাঠানো যাবে না: পরিকল্পনা মন্ত্রী সরকার চাইলে তিস্তা প্রকল্পে সহায়তা করবে চীন: চীনের রাষ্ট্রদূত গাইবান্ধার বিষয়ে সিদ্ধান্ত দিতে আরো এক সপ্তাহ লাগবে: সিইসি

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ: কৃষ্ণ সাগরে ‘অপরিহার্য’ মহড়া বাতিল করলো যুক্তরাষ্ট্র

নিজস্ব প্রতিবেদক
  • আপডেটের সময় : সোমবার, ২৫ জুলাই, ২০২২
  • ৩৫

ইউক্রেনে রুশ আক্রমণের কারণে কৃষ্ণ সাগরে মার্কিন নৌবাহিনীর সামরিক মহড়া বাতিল করা হয়েছে। এই মহড়াকে ইউরোপে রাশিয়ার আক্রমণ ঠেকাতে ‘অপরিহার্য’ বলে উল্লেখ করা হয়েছিল। কর্মকর্তাদের বরাতে এখবর জানিয়েছে মার্কিন সাময়িকী নিউজউইক।

মার্কিন নৌবাহিনীর এক মুখপাত্র নিউজউইককে বলেছেন, ‘সী ব্রিজ ২০২২’ এই গ্রীষ্মে কৃষ্ণ সাগরে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু ইউক্রেনে রাশিয়ার চলমান আক্রমণের কারণে তা বাতিল করা হয়েছে।

এর আগে ২০২১ সালের জুলাই মাসে অনুষ্ঠিত মহড়ায় স্বাগতিক দেশ ছিল যুক্তরাষ্ট্র ও ইউক্রেন। এতে মার্কিন যুদ্ধজাহাজ ইউএসএস রস আরলেই বার্ক-ক্লাস গাইডেড মিসাইল ডেস্ট্রয়ারসহ ন্যাটো ও মিত্রদের ৩২টি যুদ্ধজাহাজ অংশ নেয়।

গত বছর কৃষ্ণ সাগরে যুক্তরাষ্ট্রের ষষ্ঠ বহরের কমান্ডার নিউজউইককে বলেছিলেন, সী ব্রিজ মহড়া ইউরোপে রুশ আক্রমণ ঠেকাতে অপরিহার্য। যা ইউক্রেনের প্রতি যুক্তরাষ্ট্র ও ন্যাটোর সমর্থনের নিশ্চয়তা দেবে।

২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রুশ আক্রমণ শুরু হওয়ার আগ পর্যন্ত সী ব্রিজ ২০২২ নিয়ে পরিকল্পনা চলমান ছিল। জানুয়ারিতে ইউক্রেনীয় বন্দর নগরী ওডেসাতে একটি পরিকল্পনা বৈঠক হয়েছিল। মার্চে আরেকটি বৈঠক নির্ধারিত থাকলেও তা বাতিল হয়।

শনিবার মার্কিন নৌবাহিনীর ইউরোপ-আফ্রিকা’র ক্যাপ্টেন টামারা লরেন্স এক ইমেইল বার্তায় বলেছেন, ওই মহড়ার বদলে এবার ছোট আকারে ন্যাটোর অপারেশন মহড়া চলমান রয়েছে। এতে কোনও মার্কিন যুদ্ধজাহাজ অংশ নিচ্ছে না। এই মহড়ার নাম ব্রিজ ২০২২। গত সপ্তাহে এটি শুরু হয়েছে। বুলগেরিয়ার কৃষ্ণ সাগরীয় বন্দর শহর ভারনা ও বুরগাসের কাছে এই মহড়া অনুষ্ঠিত হচ্ছে।

বুলগেরীয় বার্তা সংস্থার মতে, এতে ২৪টি নৌযান, ৫টি উড়োজাহাজ, দুটি হেলিকপ্টার অংশ নিচ্ছে। ইউক্রেনে রুশ আক্রমণের পর এটিই প্রথম বড় আকারের ন্যাটোর মহড়া। যুক্তরাষ্ট্রের কোনও যুদ্ধজাহাজ অংশ না নিলেও এতে মার্কিন সেনা ও উড়োজাহাজ অংশ নিচ্ছে। ন্যাটোর দশটি দেশের অংশগ্রহণকারী সেনার সংখ্যা ১ হাজার ৩৯০ জন। দেশগুলোর মধ্যে রয়েছে আলবেনিয়া, বেলজিয়াম, গ্রিস, ইতালি, লাটভিয়া, পোল্যান্ড, রোমানিয়া ও তুরস্ক।

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই বিভাগের আরও খবর

© আল্টিমেট কমিউনিকেশন লিমিটেডের একটি অঙ্গ প্রতিষ্ঠান
Theme Customized BY LatestNews