1. admin@ultimatenewsbd.com : adminsr : Admin Admin
  2. afridhasan.ahb@gmail.com : Shah Imon : Shah Imon
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৭:০৯ অপরাহ্ন
সর্বশেষ সংবাদ

রাজধানীর বনানী অগ্নিকাণ্ড: ভবনের সব প্রতিষ্ঠানের লাইসেন্স ‘স্থগিত’

নিজস্ব প্রতিবেদক, ultimatenewsbd.com
  • আপডেটের সময় : শনিবার, ২১ আগস্ট, ২০২১
  • ১৪৭

রাজধানীর বনানী চেয়ারম্যানবাড়ি এলাকার এমিকন ভবনে অগ্নিকাণ্ডের পর ওই ভবনের সব ব্যবসায়িক প্রতিষ্ঠানের ট্রেড লাইসেন্স আপাতত স্থগিত করার কথা জানিয়েছেন মেয়র মো. আতিকুল ইসলাম।

শনিবার (২১ আগস্ট)  অগ্নি-দুর্ঘটনা কবলিত বাণিজ্যিক ভবনটি পরিদর্শনে গিয়ে ঢাকা উত্তর সিটি করপোরশেনর মেয়র এ কথা বলেন।

মেয়র বলেন, ‘বিল্ডিং কোডসহ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের দেওয়া সব শর্ত যথাযথভাবে অনুসরণ করার পর ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলোর ট্রেড লাইসেন্স নবায়ন করা হবে। এই সময় পর্যন্ত তাদের ট্রেড লাইসেন্স স্থগিত থাকবে। শর্ত না মানলে তাদের ট্রেড লাইসেন্স নবায়ন করা হবে না।’
 

এ সময় উপস্থিত ছিলেন ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সেলিম রেজা, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মো. জোবায়দুর রহমান, স্থানীয় ওয়ার্ড কাউন্সিলরসহ করপোরেশনের কর্মকর্তারা।

এদিকে, শনিবার (২১ আগস্ট) ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের মহাপরিচালক (ডিজি) ব্রিগেডিয়ার জেনারেল সাজ্জাদ হোসাইন এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন অগ্নিকাণ্ডের ঘটনা তদন্তে তিন সদস্যের কমিটি গঠন করা হয়েছে।

তিনি বলেন, ভবনটির তিনতলায় প্লাইউড রাখা ছিল। এ ছাড়া পোশাক তৈরির কাঁচামাল এবং কাগজের প্যাকেট মজুত করা ছিল। এগুলো উচ্চ দাহ্য পদার্থ হওয়ায় আগুন ছড়িয়ে পড়ে। তবে আগুন লাগার খবর পেয়ে ফায়ার সার্ভিসকর্মীরা দ্রুততার সঙ্গে ঘটনাস্থলে পৌঁছান। ফলে আগুন বেশি ছড়াতে পারেনি।

ভবনে আগুন নিয়ন্ত্রণের কোনো ব্যবস্থা ছিল কিনা সাংবাদিককের এমন প্রশ্নের জবাবে ব্রিগেডিয়ার জেনারেল সাজ্জাদ হোসাইন বলেন, আগুন লাগার ঘটনা তদন্তে তিন সদস্যের কমিটি গঠন করা হয়েছে। তদন্ত শেষে বিস্তারিত জানা যাবে।

আগুন নিয়ন্ত্রণ করতে গিয়ে ফায়ার সার্ভিসের এক কর্মী আহত হয়েছেন বলে জানিয়েছেন ফায়ার সার্ভিসের মিডিয়া সেলের সহকারী পরিচালক রায়হান কবির।

তিনি সংবাদমাধ্যমকে বলেন, ওই কর্মী বাদে হতাহত হওয়ার আর কোনো খবর এখন পর্যন্ত পাওয়া যায়নি। ভবনটিতে এমিকন নামের একটি প্রতিষ্ঠানের গোডাউন রয়েছে। সেখান থেকেই আগুনের সূত্রপাত হয়।এদিন সকাল ৮টা ৪৫ মিনিটে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। খবর পেয়ে ফায়ার সার্ভিস তাৎক্ষণিক ১৫টি ইউনিট নিয়ে আগুন নিয়ন্ত্রণে কাজ করে। পরে দুপুর ১টার পর আগুন নিয়ন্ত্রণে আসে।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের উপ-পরিচালক অপারেশন অ্যান্ড মেইনটেনেন্স দেবাশীষ বর্ধন জানান, বনানীর চেয়ারম্যান বাড়ি এলাকার ওই ভবনে সকাল ৮টা ৪৫ মিনিটে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

তিনি আরও বলেন, ভবনের ভেতরে সলিউশন, কাঠ, পিতল এবং অনেক দাহ্য পদার্থ রয়েছে। যার কারণে প্রচুর হিট ও ধোঁয়ার সৃষ্টি হয়। তবে ফায়ার সার্ভিস কর্মীরা এখনও পানি দিয়ে যাচ্ছে। অগ্নিকাণ্ডের কারণ ও হতাহতের কোনো তথ্য জানাতে পারেননি ফায়ার সার্ভিসের এ কর্মকর্তা।

আনন্দ টিভির এক কর্মকর্তা জানান, সকাল ৮টা ৪৫ মিনিটে ৭ তলা এ ভবনের দ্বিতীয় তলায় অগ্নিকাণ্ডের সূত্রাপাত হয়, যা পরে ভবনের তৃতীয় তলায়ও ছড়িয়ে পড়ে। এ ভবনের চতুর্থ, পঞ্চম ও ষষ্ঠ তলাজুড়ে আনন্দ টিভির কার্যালয় বলেও জানান তিনি।

স্থানীয়রা জানান, ভবনটির তিন তলায় যেখানে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে, সেখানে এমিকন নামে একটি প্রতিষ্ঠানের গোডাউন রয়েছে। ওই গোডাউনে খেলাধুলার ক্রেস্টসহ বিভিন্ন উপহার সামগ্রী বানানো হতো। এগুলো মূলত মেটাল দিয়ে তৈরি করা হতো। আর এসব মেটালে প্রচুর পরিমাণ কেমিক্যাল থাকে। যার কারণে ভয়াবহ ধোঁয়ার সৃষ্টি হয়েছে। এই ধোঁয়া আশপাশেও ছড়িয়ে পড়ে। 

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

এই বিভাগের আরও খবর

© আল্টিমেট কমিউনিকেশন লিমিটেডের একটি অঙ্গ প্রতিষ্ঠান   ***চলছে পরীক্ষামূলক কার্যক্রম***
Theme Customized BY LatestNews