1. admin@ultimatenewsbd.com : adminsr : Admin Admin
  2. afridhasan.ahb@gmail.com : Shah Imon : Shah Imon
সোমবার, ১৫ জুলাই ২০২৪, ১১:২৬ পূর্বাহ্ন

যুক্তরাষ্ট্র থেকে এলএনজি কিনছে সরকার

নিজস্ব প্রতিবেদক, ultimatenewsbd.com
  • আপডেটের সময় : শুক্রবার, ২৪ মার্চ, ২০২৩
  • ৬৬

যুক্তরাষ্ট্রের এমএস অ্যাকসেলারেট এনার্জি এলপির কাছ থেকে এক কার্গো (৩৩ লাখ ৬০ হাজার এমএমবিটিইউ) এলএনজি কেনার অনুমোদন দেওয়া হয়েছে। প্রতি ইউনিট ১৩.৬৯ ডলার দরে এলএনজি কেনার জন্য গতকাল বৃহস্পতিবার ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে অনুমোদন দেওয়া হয়। সরকার খোলাবাজার থেকে এলএনজি এনে গ্যাসের সংকট কমানোর সিদ্ধান্ত নেওয়ার পর বিশ্ববাজারে পণ্যটির দামও কমে এসেছে। ফলে খোলাবাজারের এলএনজির সরবরাহ বাড়িয়ে আগামী জুন পর্যন্ত সময়ে গ্যাসের সরবরাহ স্বাভাবিক রাখার বিষয়ে আরো বেশি আত্মবিশ্বাসী হয়ে উঠছে রাষ্ট্রায়ত্ত কম্পানি পেট্রোবাংলা।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান বলেন, পেট্রোবাংলার প্রস্তাবে এই এলএনজি কিনতে খরচ হবে ৫৭৮ কোটি ৬৫ লাখ ২৫ হাজার ১২২ টাকা। তাতে প্রতি ইউনিট বা প্রতি এমএমবিটিইউর দাম পড়েছে ১৩.৬৯ ডলার। আগের কেনাকাটায় দাম ছিল ১৪.৬৬ ডলার। আট মাস বিরতি দিয়ে গত ফেব্রুয়ারির শুরুতে খোলাবাজার থেকে এলএনজি কেনা শুরু করে সরকার। প্রথম কেনাকাটায় প্রতি ইউনিটের দাম পড়েছিল ২০ ডলারের কাছাকাছি। এরপর দাম ধীরে ধীরে কমে আসছে। এদিকে পেট্রোবাংলার চেয়ারম্যান জনেন্দ্রনাথ সরকার একই দিনে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় অনুষ্ঠানে বলেন, ‘আগামী জুনের মধ্যে খোলাবাজার থেকে ১২ কার্গো এলএনজি কেনার বিষয়ে তাঁরা সরকারের সবুজ সংকেত পেয়েছেন। এ ক্ষেত্রে কোনো মাসে প্রয়োজন হলে দুই, তিন এমনকি চার কার্গো এলএনজি কেনার ইচ্ছাও তাঁদের আছে।’

এ ছাড়া বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ বা টিসিবি আন্তর্জাতিক দরপত্রের মাধ্যমে ৭২ কোটি ৯১ লাখ ২০ হাজার টাকায় ভারতের উমা এক্সপোর কাছ থেকে আট হাজার টন মসুর ডাল কেনার অনুমোদন পেয়েছে। তাতে প্রতি কেজির দাম পড়েছে ৯১.১৪ টাকা।

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

এই বিভাগের আরও খবর

© আল্টিমেট কমিউনিকেশন লিমিটেডের একটি অঙ্গ প্রতিষ্ঠান   ***চলছে পরীক্ষামূলক কার্যক্রম***
Theme Customized BY LatestNews