1. admin@ultimatenewsbd.com : adminsr : Admin Admin
  2. afridhasan.ahb@gmail.com : Shah Imon : Shah Imon
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ১১:৪৯ অপরাহ্ন

ভালো ব্যবহার ও সঠিক সেবার অভাবে দেশের বাইরে যাচ্ছেন রোগীরা: স্বাস্থ্যমন্ত্রী 

নিজস্ব প্রতিবেদক, ultimatenewsbd.com
  • আপডেটের সময় : সোমবার, ১০ অক্টোবর, ২০২২
  • ১১৬

সরকার স্বাস্থ্যসেবায় প্রচুর টাকা বিনিয়োগ করলেও সাধারণ মানুষ কাঙ্ক্ষিত সেবা পাচ্ছেন না বলে অভিযোগ করেছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেন, সরকারি হাসপাতালগুলোর জন্য কোটি কোটি টাকা ব্যয়ে অনেক টেস্টিং মেশিন কেনা হয়েছে। তবে মেশিনগুলো নষ্ট হয়ে পড়ে আছে, নয়তো এসব মেশিন চালানোর লোক নেই। অনেকেই আবার ঠিকমতো অফিসও করেন না। হাসপাতালে রোগীদের সঙ্গেও ভালো ব্যবহার করা হয় না। হাসপাতালগুলো পরিচ্ছন্ন নেই। সময়ের কাজ সময় মতো হচ্ছে না। কেবল ভালো ব্যবহার ও পরিচ্ছন্নতার অভাবে দেশ থেকে হাজারো মানুষ ভারত, সিঙ্গাপুর বা থাইল্যান্ডে চিকিৎসার জন্য যাচ্ছেন। এতে আমাদের বিলিয়ন বিলিয়ন ডলার দেশের বাইরে চলে যাচ্ছে।

সোমবার (১০ অক্টোবর) চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালের সভাকক্ষে সরকারি স্বাস্থ্যসেবার ঊর্ধ্বতন কর্মকর্তা, চিকিৎসক, নার্সদের সঙ্গে স্বাস্থ্যসেবার উন্নয়নে করণীয় বিষয়ক মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন। 

এ সময় স্বাস্থ্যমন্ত্রী ক্ষোভ প্রকাশ করে বলেন, সরকারি হাসপাতালে স্বাস্থ্যসেবা নিশ্চিত না হওয়ার বিষয়টি মেনে নেওয়া হবে না। জনগণের টাকায় সরকারি হাসপাতাল নির্মাণ করা হয়েছে, তাহলে জনগণের চিকিৎসা সেবায় ঘাটতি থাকে কীভাবে? সাধারণ মানুষের টাকায় করা হাসপাতালে তারা যদি সেবা ঠিকমতো না পায়, তাহলে বুঝতে হবে ওই প্রতিষ্ঠানের প্রধান ব্যক্তি ভালো কাজ করতে পারছেন না। আর প্রতিষ্ঠানের প্রধান হিসেবে আপনারা দায়িত্ব ঠিকভাবে পালন করতে না পারলে জায়গা ছেড়ে দিয়ে অন্য জায়গায় চলে যান। এটি পরিষ্কার নির্দেশনা। 

স্বাস্থ্যসেবায় বিভিন্ন সমস্যা চিহ্নিত করা হয়েছে দাবি করে তিনি আরও বলেন, আমরা মন্ত্রণালয় থেকে গোটা দেশের স্বাস্থ্যসেবা খাতের উন্নয়নে মাঠে নেমেছি। আমরা দেখতে চাই, স্বাস্থ্যসেবার সরকারি সেবা খাতে মূল সমস্যা ঠিক কোথায় কোথায়। ভালো খবর হচ্ছে, মাঠে নামার পরই আমরা সমস্যাগুলো চিহ্নিত করতে সক্ষম হয়েছি। যেহেতু সমস্যাগুলো আমরা ধরতে পেরেছি, তাই সমাধানও হবে। 

স্বাস্থ্যমন্ত্রী এ সময় সভায় উপস্থিত বিভিন্ন উপজেলা স্বাস্থ্য কর্মকর্তাদের কাছে নিজ নিজ কাজের অগ্রগতি ও সমস্যার বিষয়ে জানতে চান। এসময় তিনি তাদের প্রয়োজনীয় দিকনির্দেশনা দেন। 

স্বাস্থ্যমন্ত্রী এর আগে চট্টগ্রাম বিভাগীয় হাসপাতাল অফিস পরিদর্শন করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল উদ্বোধন করেন। পাশাপাশি তিনি চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি হওয়া রোগীদের সঙ্গে কথা বলে তাদের চিকিৎসার খোঁজ-খবর নেন। সভায় উপস্থিত বিভিন্ন উপজেলা স্বাস্থ্য কর্মকর্তাদের চাহিদার পরিপ্রেক্ষিতে উপজেলা সরকারি হাসপাতালগুলো ১০ বেড থেকে ৩১ বেডে উন্নীত করার ঘোষণা দেন তিনি।

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

এই বিভাগের আরও খবর
© আল্টিমেট কমিউনিকেশন লিমিটেডের একটি অঙ্গ প্রতিষ্ঠান   ***চলছে পরীক্ষামূলক কার্যক্রম***
Theme Customized BY LatestNews