1. admin@ultimatenewsbd.com : adminsr : Admin Admin
  2. afridhasan.ahb@gmail.com : Shah Imon : Shah Imon
সোমবার, ১৫ জুলাই ২০২৪, ০৭:২৬ অপরাহ্ন

বৃহস্পতিবার হবে শতাধিক ইউপি-পৌরসভায় ভোট

নিজস্ব প্রতিবেদক, ultimatenewsbd.com
  • আপডেটের সময় : বুধবার, ১৫ মার্চ, ২০২৩
  • ১০১

শতাধিক ইউনিয়ন পরিষদ (ইউপি), পৌরসভা ও উপজেলায় সাধারণ এবং উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে আগামীকাল বৃহস্পতিবার। এরই মধ্যে নির্বাচন আয়োজনের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। নির্বাচন কমিশনের (ইসি) যুগ্মসচিব ও পরিচালক (জনসংযোগ) এস এম আসাদুজ্জামান এ তথ্য জানিয়েছেন।

বৃহস্পতিবার (১৬ মার্চ) ৪৬ ইউনিয়ন পরিষদে (ইউপি) সাধারণ, ৭০ ইউপিতে চেয়ারম্যান পদসহ অন্যান্য পদে উপ-নির্বাচন হবে। এছাড়াও তিনটি পৌরসভায় সাধারণ ও ছয়টিতে বিভিন্ন পদে উপ-নির্বাচন এবং একটি উপজেলা সাধারণ ও দুইটিতে উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে।

যেসব উপজেলায় নির্বাচন
কুমিল্লার লালমাই উপজেলায় সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে। চট্টগ্রামের বোয়ালখালী ও বরগুনার আমতলী উপজেলায় চেয়ারম্যান পদে উপনির্বাচন অনুষ্ঠিত হবে। এছাড়া ভোটের তারিখ নির্ধারিত থাকলেও পিরোজপুরের নাজিরপুর, মুন্সিগঞ্জের টঙ্গীবাড়ি ও নরসিংদীর রায়পুরায় চেয়াম্যান পদের উপ-নির্বাচনে একক প্রার্থী থাকায় বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। কাজেই এই তিন উপজেলায় ভোট করার প্রয়োজন হচ্ছে না।

যেসব পৌরসভায় নির্বাচন
চট্টগ্রামের নাজিরহাট, টাঙ্গাইলের এলেঙ্গা ও ময়মনসিংহের হালুয়াঘাট পৌরসভায় সাধারণ অনুষ্ঠিত হবে। এছাড়া নয়টি পৌরসভায় মেয়র ও অন্যান্য পদে ভোট হওয়ার কথা ছিল। তবে চুয়াডাঙ্গার দর্শনা পৌরসভায় মেয়র পদে এবং ফেনীর ফেনী পৌরসভার ৮নম্বর ওয়ার্ডে কাউন্সিলর ও মাদারীপুরের মাদারীপুর পৌরসভার ৬ নং ওয়ার্ডে কাউন্সিলর পদের প্রার্থী বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। তাই বাকি ছয়টিতে- ফরিদপুরের মধুখালী পৌরসভার ৯নং ওয়ার্ড কাউন্সিলর, রংপুরের বদরগঞ্জের ৪নং ওয়ার্ড কাউন্সিলর, ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জের ২নং ওয়ার্ড কাউন্সিলর, ঠাকুরগাঁও পৌরসভার ২নং ওয়ার্ড কাউন্সিলর ও ৩নং সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর এবং চাঁপাইনবাবগঞ্জের রহনপুর পৌরসভার ১নং ওয়ার্ড কাউন্সিলর পদে উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে।

যে ৪৬ ইউপিতে সাধারণ নির্বাচন
সিলেটের ফেঞ্চুগঞ্জের ফেঞ্চুগঞ্জ, মাইজগাঁও, ঘিলাছড়া, উত্তর কুশিয়ারা ও উত্তর ফেঞ্চুগঞ্জ, সিলেট সদরের খাদিমনগর, খাদিমপাড়া ও টুকেরবাজার, মেহেরপুরের সদরের আমদহ, গাইবান্ধার ফুলছড়ির ফজলুপুর, বরগুনার তালতলীর শারিকখালী, পটুয়াখালীর কলাপাড়ার ধানখালী, চম্পাপুর, বালিয়াতলী, মিঠাগঞ্জ ও ডালবুগঞ্জ।

চুয়াডাঙ্গার জীবননগরের উথলী, কেডিকে, মনোহরপুর, বাঁকা, হাসাদহ ও রায়পুর, আলমডাঙ্গার নাগদাহ ও আইলহাঁস, টাঙ্গাইলের ঘাটাইালের সাগরদিঘী, গাজীপুর সদরের মির্জাপুর, ভাওয়ালগড় ও পিরুজালী, নরসিংদী সদরের মহিষাশুড়া ও নুরালাপুর, ফরিদপুর সদরের ঈশানগোপালপুর, চরমাধবদিয়া, নর্থচ্যানেল, আলিয়াবাদ, ডিক্রিরচর, মাচ্চর, অম্বিকাপুর, কৃষ্ণনগর, কানাইপুর, কৈজুরী ও গেরদা, কুমিল্লার বরুড়ার শিলমুড়ি (দক্ষিণ) ও শিলমুড়ি (উত্তর), দাউদকান্দির বারপাড়া, লক্ষ্মীপুরের রামগতির চর আলগী এবং চাঁদপুরের হাজীগঞ্জের দ্বাদশ গ্রাম।

ইসি কর্মকর্তারা জানান, স্থানীয় সরকার নির্বাচন আইন অনুযায়ী, ভোটগ্রহণ শুরুর ৩২ ঘণ্টা পূর্বে নির্বাচনী প্রচার বন্ধ করতে হয়। ভোটগ্রহণ শুরু হবে ১৬ মার্চ সকাল ৮টায়। ফলে ১৪ মার্চ (মঙ্গলবার) দিনগত রাত ১২টা থেকে প্রচার বন্ধ রয়েছে। এছাড়া নির্বাচনী ফলাফল গেজেট আকারে প্রকাশের আগে কোনো ধরনের মিছিল, শোভাযাত্রা, পথসভা বা প্রচার চালানো যাবে না। প্রার্থী বা তার পক্ষে অন্য কোনো ব্যক্তি এ আইন অমান্য করলে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের দায়ে শাস্তি পাবেন। এসব নির্বাচনী এলাকায় এরই মধ্যে মোটরসাইকেল চলাচল বন্ধ রয়েছে। এছাড়া আজ রাত ১২টা থেকে বৃহস্পতিবার রাত ১২টা পর্যন্ত সব ধরনের যন্ত্র চালিত যান চলাচল বন্ধ থাকবে। তবে ইসির অনুমোদিত যানবাহন ও জরুরি যান চলাচল করবে।

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

এই বিভাগের আরও খবর

© আল্টিমেট কমিউনিকেশন লিমিটেডের একটি অঙ্গ প্রতিষ্ঠান   ***চলছে পরীক্ষামূলক কার্যক্রম***
Theme Customized BY LatestNews