1. admin@ultimatenewsbd.com : adminsr : Admin Admin
  2. afridhasan.ahb@gmail.com : Shah Imon : Shah Imon
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১০:২৬ অপরাহ্ন

বিজিবির নতুন ডিজি মেজর জেনারেল সাকিল আহমেদ

নিজস্ব প্রতিবেদক, ultimatenewsbd.com
  • আপডেটের সময় : শুক্রবার, ১৮ ফেব্রুয়ারী, ২০২২
  • ১২৭

বাংলাদেশ সেনাবাহিনীর মেজর জেনারেল সাকিল আহমেদ-কে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) মহাপরিচালক (ডিজি) পদে নিয়োগ দেওয়া হয়েছে। তিনি বিজিবির বর্তমান ডিজি মেজর জেনারেল সাফিনুল ইসলামের স্থলাভিষিক্ত হবেন।

বৃহস্পতিবার (১৭ ফেব্রুয়ারি) জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রেষণ-১ অধিশাখা থেকে জারি করা এক প্রজ্ঞাপনে বাংলাদেশ সেনাবাহিনী থেকে মেজর জেনারেল সাকিলকে বিজিবির ডিজি পদে প্রেষণে নিয়োগ দেওয়া হয়েছে।

উপসচিব মোহাম্মদ আবুল কালাম আজাদের সই করা প্রজ্ঞাপনে বলা হয়েছে, বিজিবির বর্তমান মহাপরিচালক (ডিজি) মেজর জেনারেল সাফিনুল ইসলামকে সেনাবাহিনীর সশস্ত্র বাহিনী বিভাগে প্রত্যাবর্তন করা হলো। তার জায়গায় মেজর জেনারেল সাকিল আহমেদকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের অধীন বিজিবির মহাপরিচালক (ডিজি) পদে নিয়োগ দেওয়া হলো।

এর আগে মেজর জেনারেল সাকিল আহমেদ পাসপোর্ট অ্যান্ড ইমিগ্রেশন অধিদফতরের মহাপরিচালক (ডিজি) হিসেবে দায়িত্ব পালন করেছেন।বিজিবি সূত্রে জানা গেছে, মেজর জেনারেল সাফিনুল ইসলাম আগামী ২ মার্চ চাকরি থেকে অবসরকালীন ছুটিতে যাচ্ছেন।

মেজর জেনারেল শাকিল আহমেদ ১৯ ডিসেম্বর ১৯৬৮ সালে বাংলাদেশের জয়পুরহাট জেলায় জন্মগ্রহণ করেন। মেজর জেনারেল শাকিল আহমেদ ২৪ জুন ১৯৮৮ সালে ১৮ বাংলাদেশ মিলিটারি একাডেমি লং কোর্সের সাথে পদাতিক কোরে কমিশন লাভ করেন।তার দীর্ঘ বছরের বর্ণাঢ্য কর্মজীবনে, জেনারেল ১৯ পদাতিক ডিভিশনের কমান্ড করেন। তিনি ৯৯ কম্পোজিট ব্রিজের কমান্ডার এবং ১ ইস্ট বেঙ্গল রেজিমেন্টের কমান্ডিং অফিসার ছিলেন।

রেজিমেন্টাল স্টাফের দায়িত্ব ছাড়াও মেজর জেনারেল শাকিল আহমেদ ডিরেক্টরেট জেনারেল অব ফোর্সেস ইন্টেলিজেন্স (ডিজিএফআই) এর পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি একটি পদাতিক ডিভিশনের জেনারেল স্টাফ অফিসার গ্রেড ১ এবং একটি পদাতিক ব্রিগেডের ব্রিগেড মেজর হিসাবেও দায়িত্ব পালন করেছেন। শান্তিরক্ষী হিসাবে, তিনি UNOSOM-II তে কন্টিনজেন্ট সদস্য এবং MONUC-তে ফোর্স লজিস্টিক স্টাফ ছিলেন। মেজর জেনারেল শাকিল আহমেদ কন্টিনজেন্ট কমান্ডার হিসেবে ইউএনওসিআই-তে ব্যানব্যাট-৩/২৩-এর নির্দেশ দেন।

শিক্ষাগত যোগ্যতায় তিনি স্কুল অব ইনফ্যান্ট্রি অ্যান্ড ট্যাকটিকসে প্রধান প্রশিক্ষক, বাংলাদেশ মিলিটারি একাডেমিতে প্লাটুন কমান্ডার এবং ন্যাশনাল ডিফেন্স কলেজ, মিরপুরে সশস্ত্র বাহিনী ওয়ার কোর্সের ডিরেক্টরিং স্টাফ হিসেবে দায়িত্ব পালন করেন।

মেজর জেনারেল শাকিল আহমেদ স্কুল অব ইনফ্যান্ট্রি অ্যান্ড ট্যাকটিকসের কমান্ড্যান্ট হিসেবেও দায়িত্ব পালন করেন।মেজর জেনারেল শাকিল আহমেদ ন্যাশনাল সিকিউরিটি অ্যান্ড ওয়ার স্টাডিজে স্নাতকোত্তর, স্ট্র্যাটেজিক স্টাডিজে মাস্টার্স এবং ডিফেন্স স্টাডিজে স্নাতকোত্তর দেশে ও বিদেশে। তিনি দেশে এবং বিদেশে অসংখ্য পেশাদার প্রশিক্ষণ কোর্স, সেমিনার এবং সিম্পোজিয়াম গ্রহণ করেছেন।

একজন প্রখর গলফার, মেজর জেনারেল শাকিল আহমেদ বাংলাদেশ গলফ ফেডারেশনের সিনিয়র সহ-সভাপতি এবং কুর্মিটোলা গলফ ক্লাব, ঢাকার সহ-সভাপতি।

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

এই বিভাগের আরও খবর
© আল্টিমেট কমিউনিকেশন লিমিটেডের একটি অঙ্গ প্রতিষ্ঠান   ***চলছে পরীক্ষামূলক কার্যক্রম***
Theme Customized BY LatestNews