1. admin@ultimatenewsbd.com : adminsr : Admin Admin
  2. afridhasan.ahb@gmail.com : Shah Imon : Shah Imon
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৮:৫২ অপরাহ্ন

বাতিল হলো পেন্টাগনের সেই আলোচিত ‘জেডি’ চুক্তি

নিজস্ব প্রতিবেদক, ultimatenewsbd.com
  • আপডেটের সময় : বুধবার, ৭ জুলাই, ২০২১
  • ১৯৭

মাইক্রোসফট ও আমাজনের মধ্যে দ্বন্দ্ব সৃষ্টিকারী ১০ বিলিয়ন মার্কিন ডলারের ক্লাউড কম্পিউটিং-বিষয়ক চুক্তি বাতিল করছে পেন্টাগন।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগ বলছে, প্রযুক্তিগত পরিবেশের পরিবর্তন ঘটে যাওয়ায় ওই চুক্তি আর বর্তমান চাহিদার সঙ্গে যায় না। বিবিসি জানায়, মাইক্রোসফটের সঙ্গে ওই চুক্তি সই হলেও আমাজন অভিযোগ করেছিল, সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ওই সিদ্ধান্তে প্রভাব ফেলেছিলেন। নতুন চুক্তির জন্য মাইক্রোসফট ও আমাজন এখন উভয়েই সুযোগ পাবে।জয়েন্ট এন্টারপ্রাইজ ইনফ্রাস্ট্রাকচার (জেডি) নামের ওই চুক্তিতে মাইক্রোসফট স্বাক্ষর করার পর আমাজনের পক্ষ থেকে মামলা করে বলা হয়, এই সিদ্ধান্ত রাজনৈতিক সিদ্ধান্তপ্রসূত।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয় মঙ্গলবার এক বিবৃতিতে জানায়, প্রযুক্তিগত পরিবেশ বদলে যাওয়ায় দীর্ঘ সময় ধরে বিলম্বিত জেডি চুক্তির বিষয়টি পরিষ্কারভাবেই উপযোগিতা হারিয়েছে। তারা এখন সীমিতসংখ্যক উৎস থেকে নতুন প্রস্তাব জমা নেবে, যার মধ্যে মাইক্রোসফট ও আমাজনও থাকবে।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, তাদের চাহিদা মেটানোর জন্য মাইক্রোসফট ও আমাজনই অধিক সক্ষম। তবে তারা অন্য প্রতিষ্ঠানকেও বিবেচনায় রাখবে।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন তাদের কম্পিউটার ব্যবস্থা উন্নত করে ‘ক্লাউড’নির্ভর করার সিদ্ধান্ত নেয়। এ জন্য প্রতিষ্ঠানটি ১০ বিলিয়ন ডলার বা প্রায় ৮৫ হাজার কোটি টাকা ব্যয় করার পরিকল্পনা করে।

মার্কিন প্রতিরক্ষা দপ্তর তাদের পুরোনো কম্পিউটার নেটওয়ার্ক ব্যবস্থা পরিবর্তন করে ক্লাউডভিত্তিক একক কম্পিউটার নেটওয়ার্ক তৈরি করতে চায়। ধারণা করা হচ্ছিল, জেডি প্রকল্পের মাধ্যমে মার্কিন সামরিক বাহিনী যুদ্ধক্ষেত্র থেকে আরও সহজে বিভিন্ন তথ্য-উপাত্তে ঢুকতে পারবে।

চুক্তির আওতায় মাইক্রোসফট পেন্টাগনকে কৃত্রিম বুদ্ধিমত্তানির্ভর বিশ্লেষণ ও অতি গোপনীয় সামরিক কম্পিউটার নেটওয়ার্ক সেবাসহ আরও কিছু সেবা দেবে।

শুরু থেকে জেডি প্রকল্প পাওয়ার দৌড়ে সবার চেয়ে এগিয়ে ছিল আমাজন। জেডি প্রকল্পে আমাজন যুক্ত হতে পারে, এমন সম্ভাবনার সঙ্গে সঙ্গে এই কোম্পানির বিরোধীরা সমালোচনায় সোচ্চার হয়ে ওঠেন। তবে আমাজনের জেডিতে যুক্ত হওয়ার বিষয়ে বড় সমালোচক ছিলেন খোদ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ট্রাম্প ওই চুক্তির স্বচ্ছতা নিয়ে প্রশ্ন তোলেন। তিনি সাংবাদিকদের বলেছিলেন, তিনি আমাজন ও পেন্টাগনের চুক্তিসম্পর্কিত অজস্র অভিযোগ পেয়েছেন।অতীতেও বেশ কয়েকবার ট্রাম্প আমাজনের প্রতিষ্ঠাতা ও প্রভাবশালী দৈনিক ওয়াশিংটন পোস্ট-এর মালিক জেফ বেজোসের সমালোচনা করেছিলেন।

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

এই বিভাগের আরও খবর
© আল্টিমেট কমিউনিকেশন লিমিটেডের একটি অঙ্গ প্রতিষ্ঠান   ***চলছে পরীক্ষামূলক কার্যক্রম***
Theme Customized BY LatestNews