1. admin@ultimatenewsbd.com : adminsr : Admin Admin
  2. afridhasan.ahb@gmail.com : Shah Imon : Shah Imon
মঙ্গলবার, ৩১ জানুয়ারী ২০২৩, ০৫:৫০ পূর্বাহ্ন
সর্বশেষ সংবাদ
নতুন বছর উপলক্ষে দেশবাসীকে প্রধানমন্ত্রীর শুভেচ্ছা বাম ডান মিলেমিশে একাকার, ফলাফল শূন্য: কাদের পোপ বেনেডিক্ট আর নেই বিএনপি বিশৃঙ্খলার চেষ্টায় ছিল, আ. লীগের কারণে পারেনি: তথ্য ও সম্প্রচার মন্ত্রী আওয়ামী লীগ বর্গীর রূপ নিয়েছে: মির্জা ফখরুল অন্যান্য দেশের মতো আমাদেরও রিজার্ভ ব্যবহার করে চলতে হচ্ছে: প্রধানমন্ত্রী বিএনপিকে এখন ছাড় দিচ্ছি, ডিসেম্বরে দেব না: সেতুমন্ত্রী পর্যাপ্ত খাদ্য মজুদ আছে, দুর্ভিক্ষ হবে না: খাদ্যমন্ত্রী দেশের বিরুদ্ধে প্রপাগান্ডা চালানো ব্যক্তিদের ব্যাপারে কাজ করছে পুলিশ-ইন্টারপোল: আইজিপি ঋণ না পেলে রসাতলে যাবো, বিষয়টি তেমন নয়: বাণিজ্যমন্ত্রী ক্রান্তিকালের সুযোগ নিয়ে বিরোধী দলগুলো অশান্ত পরিবেশ সৃষ্টির চেষ্টা করছে: প্রধানমন্ত্রী সম্ভাবনা জাগিয়েও হারল বাংলাদেশ বিএনপির লড়াই দেশবাসীর জন্য: মির্জা ফখরুল বিএনপি বিভাগীয় সমাবেশের নামে চাঁদাবাজির একটা বড় প্রকল্প নিয়েছে: তথ্য ও সম্প্রচারমন্ত্রী আইনি কাঠামোয় ফিট হলে ভোটে দাঁড়াতে পারবেন খালেদা জিয়া: প্রধান নির্বাচন কমিশনার বাণিজ্যমেলায় অংশ নিচ্ছে ১০ দেশের ১৭ প্রতিষ্ঠান: বাণিজ্যমন্ত্রী মিনিকেট জমিতে চাষ হয়, এটা বাস্তবতা: কৃষিমন্ত্রী থার্টি ফার্স্ট নাইটে গুলশানে প্রবেশে পুলিশের যেসব নির্দেশনা ১১ নভেম্বরের পর যুবলীগের দখলে থাকবে দেশ: পরশ খালেদাকে কারাগারে পাঠানোর চিন্তা-ভাবনা নেই: আইনমন্ত্রী

গত দশ বছরে কোহলির চেয়ে বেশি খেলেননি আর কেউ

নিজস্ব প্রতিবেদক
  • আপডেটের সময় : রবিবার, ২৯ নভেম্বর, ২০২০
  • ১৫৪

গত দশকের (১ জানুয়ারি ২০১০ থেকে ৩১ ডিসেম্বর ২০১৯) সেরা ক্রিকেটারের পুরস্কার দেয়ার ঘোষণা দিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। যেখানে সেরা বোলার, সেরা ব্যাটসম্যান, সেরা ক্রিকেটারসহ নানান ক্যাটাগরিতে দেয়া হবে পুরস্কার।

এ পুরস্কারের দৌড়ে অন্য সবার চেয়ে বেশ খানিকটা এগিয়ে রয়েছেন ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি। পুরস্কারটি তিনি পাবেন কি না, তা সময়ই বলে দেবে। তবে এর আগে জনপ্রিয় ক্রিকেটভিত্তিক ওয়েবসাইট ক্রিকইনফো জানিয়ে দিয়েছে, গত এক দশকে কোহলিই ছিলেন বিশ্বের ব্যস্ততম ক্রিকেটার।

আন্তর্জাতিক ক্রিকেট খেলার জন্য গত দশকে গড়ে প্রতি বছর ৬৭ দিন মাঠেই কাটিয়েছেন কোহলি। এ সময়ের মধ্যে অর্থাৎ দশ বছরে ৬৬৮ দিন আন্তর্জাতিক ক্রিকেট খেলেছেন তিনি। যেখানে সবচেয়ে বেশি ৩৬৬ দিন কেটেছে টেস্ট খেলতে। এছাড়া ওয়ানডেতে ২২৭ ও টি-টোয়েন্টি ফরম্যাটে ৭৫ দিন মাঠে ছিলেন কোহলি।

গত দশকে আন্তর্জাতিক ক্রিকেটে ব্যস্ততম ক্রিকেটারের তালিকায় পরের চারজন হলেন অ্যাঞ্জেলো ম্যাথুজ (শ্রীলঙ্কা- ৬০৮ দিন), স্টুয়ার্ট ব্রড (ইংল্যান্ড- ৫৯৩ দিন), রস টেলর (নিউজিল্যান্ড- ৫৭১ দিন) ও জো রুট (ইংল্যান্ড – ৫৬৮ দিন)। এদের মধ্যে টেস্টে সবচেয়ে বেশি ৪৯১ দিন মাঠে ছিলেন ব্রড। ওয়ানডে ও টি-টোয়েন্টির হিসেবে কোহলিই সর্বোচ্চ।

তবে নির্দিষ্ট কোনো বছরে সবচেয়ে বেশিদিন খেলার হিসেবে করলে সেরা পাঁচে নেই কোহলির নাম। ২০১৬ সালে ৯৮ দিন খেলে এ তালিকার শীর্ষে ইংলিশ অলরাউন্ডার মইন আলি ও টেস্ট অধিনায়ক জো রুট। তালিকার পরের নামগুলো যথাক্রমে অ্যাঞ্জেলো ম্যাথুজ (২০১৪ সালে ৯৫ দিন), কুমার সাঙ্গাকারা (২০১৪ সালে ৯০ দিন) ও মাইকেল ক্লার্ক (২০১০ সালে ৮৯ দিন)।

দলের হিসেবে গত দশকে সবচেয়ে বেশি মাঠে ছিল ইংল্যান্ড। তিন ফরম্যাট খেলতে ৮৭১ দিন মাঠে থাকতে হয়েছে তাদের। এসময়ে মধ্যে টেস্টে ৫৫৭ দিন, ওয়ানডেতে ২২৩ দিন ও টি-টোয়েন্টির জন্য মাঠে নামতে হয়েছে ইংলিশদের। তাদের চেয়ে বেশিদিন টেস্ট খেলেনি আর কোনো দেশ।

ব্যস্ততার এই তালিকায় পরের নামগুলো হলো যথাক্রমে ভারত (৮৩৫ দিন), অস্ট্রেলিয়া (৮১৫ দিন), শ্রীলঙ্কা (৭৯৪ দিন), পাকিস্তান (৭২০ দিন), নিউজিল্যান্ড (৬৭৫ দিন), দক্ষিণ আফ্রিকা (৬৬৬ দিন), ওয়েস্ট ইন্ডিজ (৬৫৮ দিন) ও বাংলাদেশ (৪৯৯ দিন)।

গত এক দশকে বাংলাদেশ টেস্ট খেলেছে ২৫১ দিন, ওয়ানডের জন্য মাঠে নেমেছে ১৬৮ দিন ও কুড়ি ওভারের আন্তর্জাতিক ক্রিকেট খেলেছে ৮০ দিন। তিনটি ফরম্যাটেই ম্যাচের সংখ্যা বিশ্বের অন্যান্য শীর্ষ দলগুলোর চেয়ে কম।

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই বিভাগের আরও খবর

© আল্টিমেট কমিউনিকেশন লিমিটেডের একটি অঙ্গ প্রতিষ্ঠান
Theme Customized BY LatestNews