1. admin@ultimatenewsbd.com : adminsr : Admin Admin
  2. afridhasan.ahb@gmail.com : Shah Imon : Shah Imon
মঙ্গলবার, ৩১ জানুয়ারী ২০২৩, ০৭:৩৮ পূর্বাহ্ন
সর্বশেষ সংবাদ
নতুন বছর উপলক্ষে দেশবাসীকে প্রধানমন্ত্রীর শুভেচ্ছা বাম ডান মিলেমিশে একাকার, ফলাফল শূন্য: কাদের পোপ বেনেডিক্ট আর নেই বিএনপি বিশৃঙ্খলার চেষ্টায় ছিল, আ. লীগের কারণে পারেনি: তথ্য ও সম্প্রচার মন্ত্রী আওয়ামী লীগ বর্গীর রূপ নিয়েছে: মির্জা ফখরুল অন্যান্য দেশের মতো আমাদেরও রিজার্ভ ব্যবহার করে চলতে হচ্ছে: প্রধানমন্ত্রী বিএনপিকে এখন ছাড় দিচ্ছি, ডিসেম্বরে দেব না: সেতুমন্ত্রী পর্যাপ্ত খাদ্য মজুদ আছে, দুর্ভিক্ষ হবে না: খাদ্যমন্ত্রী দেশের বিরুদ্ধে প্রপাগান্ডা চালানো ব্যক্তিদের ব্যাপারে কাজ করছে পুলিশ-ইন্টারপোল: আইজিপি ঋণ না পেলে রসাতলে যাবো, বিষয়টি তেমন নয়: বাণিজ্যমন্ত্রী ক্রান্তিকালের সুযোগ নিয়ে বিরোধী দলগুলো অশান্ত পরিবেশ সৃষ্টির চেষ্টা করছে: প্রধানমন্ত্রী সম্ভাবনা জাগিয়েও হারল বাংলাদেশ বিএনপির লড়াই দেশবাসীর জন্য: মির্জা ফখরুল বিএনপি বিভাগীয় সমাবেশের নামে চাঁদাবাজির একটা বড় প্রকল্প নিয়েছে: তথ্য ও সম্প্রচারমন্ত্রী আইনি কাঠামোয় ফিট হলে ভোটে দাঁড়াতে পারবেন খালেদা জিয়া: প্রধান নির্বাচন কমিশনার বাণিজ্যমেলায় অংশ নিচ্ছে ১০ দেশের ১৭ প্রতিষ্ঠান: বাণিজ্যমন্ত্রী মিনিকেট জমিতে চাষ হয়, এটা বাস্তবতা: কৃষিমন্ত্রী থার্টি ফার্স্ট নাইটে গুলশানে প্রবেশে পুলিশের যেসব নির্দেশনা ১১ নভেম্বরের পর যুবলীগের দখলে থাকবে দেশ: পরশ খালেদাকে কারাগারে পাঠানোর চিন্তা-ভাবনা নেই: আইনমন্ত্রী

কক্সবাজারে পাহাড় ধসে নিহত ৮, শতাধিক গ্রাম প্লাবিত

নিজস্ব প্রতিবেদক
  • আপডেটের সময় : মঙ্গলবার, ২৭ জুলাই, ২০২১
  • ১২৪

টানা বর্ষণে কক্সবাজারের উখিয়ায় পাহাড় ধসে ও পানিতে ভেসে ছয় রোহিঙ্গাসহ আট জনের মৃত্যু হয়েছে। এ সময় আহত হয়েছেন আরও পাঁচ জন।

মঙ্গলবার (২৭ জুলাই) উখিয়ার বালুখালী রোহিঙ্গা ক্যাম্প, টেকনাফ ও মহেশখালীতে এসব ঘটনা ঘটে।

এদিকে, সকাল থেকে টানা বর্ষণে জেলার নিম্নাঞ্চলের শতাধিক গ্রাম প্লাবিত হয়েছে। পানিবন্দি হয়ে পড়েছে কয়েক হাজার মানুষ। 

উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নিজাম উদ্দিন আহমদ বলেন, ভারী বর্ষণে দুপুর ১টার দিকে উখিয়ায় রোহিঙ্গা বালুখালী ১০ নম্বর রোহিঙ্গা ক্যাম্পে পাহাড় ধসে পাঁচ রোহিঙ্গার মৃত্যু হয়।

এ ঘটনায় দুই রোহিঙ্গা আহত হয়। তাদের স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে।

মৃত পাঁচ জন হলেন উখিয়ার বালুখালী ১০ নম্বর রোহিঙ্গা ক্যাম্পের জি-৩৭ ব্লকের নুর মোহাম্মদের মেয়ে নুর নাহার (৩০), শাহ আলমের ছেলে শফিউল আলম (১২), জি-৩৮ ব্লকের ইউসুফের স্ত্রী দিল বাহার (২৪) ও তাদের দুই সন্তান আব্দুর রহমান (৪) ও আয়েশা সিদ্দিকা (২)। এ সময় শাহ আলমের মেয়ে নুর ফাতেমা (১৪) ও একই ব্লকের বাসিন্দা জানে আলম (৮) আহত হন।

কক্সবাজার শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কার্যালয়ের অতিরিক্ত কমিশনার মো. শামসুদ্দোজা নয়ন বলেন, বালুখালী ১০ নম্বর রোহিঙ্গা ক্যাম্পে পাহাড় ধসে পাঁচ জনের মৃত্যু ছাড়াও একই এলাকার ৮ নম্বর রোহিঙ্গা ক্যাম্পে ভারী বর্ষণে এক রোহিঙ্গা শিশু পানিতে ভেসে গেছে। তার লাশ উদ্ধার করা হয়েছে। ভারী বর্ষণে পাহাড় ধসে রোহিঙ্গা ক্যাম্পের শতাধিক ঘর ভেঙে গেছে। প্লাবিত হয়েছে উখিয়ার কুতুপালং ক্যাম্প-৫, বালুখালী ১ নম্বর ক্যাম্প, টেকনাফের ২৬ নম্বর ক্যাম্প, জামতলী ক্যাম্প, হাকিমপাড়া, ২৪ নম্বর ক্যাম্প, ২৭ নম্বর ক্যাম্প ও মধুছড়াসহ আরও কয়েকটি ক্যাম্প। টানা বৃষ্টির কারণে পাহাড়ি ঢলে এসব ঘরের রোহিঙ্গারা পানিবন্দি হয়ে পড়েছে।

টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. পারভেজ চৌধুরী বলেন, ভারী বর্ষণে পাহাড় ধসে রকিম আলী (৬৫) নামে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। সকাল ৯টার দিকে উপজেলার হোয়াইক্যং ইউনিয়নের মনিরঘোনা এলাকায় তার মৃত্যু হয়। তিনি ওই এলাকার মৃত আলী আহমদের ছেলে।

পারভেজ চৌধুরী বলেন, সকালে ভারী বর্ষণের সময় পাহাড়ের পাশে বাড়িতে অবস্থান করছিলেন রকিম আলী। হঠাৎ পাহাড় ধসে বাড়ির ওপর পড়লে রকিম আলী আহত হন। তাকে উদ্ধার করে বালুখালী তুর্কি হাসপাতালে নিলে মৃত্যু হয়। উপজেলা প্রশাসন থেকে তার পরিবারকে সহায়তাসহ পাহাড়ে বসবাসরতদের সরিয়ে আনার কাজ চলছে।

মহেশখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মাহফুজুর রহমান বলেন, সকাল থেকে ভারী বর্ষণে উপজেলার ছোট মহেশখালী ইউনিয়নের সিপাহিপাড়া এলাকায় পাহাড় ধসে মোর্শেদা বেগম (১৭) নামে এক কিশোরীর মৃত্যু হয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন আরও দুই জন। মৃত মোর্শেদা বেগম ওই এলাকার আনসার হোসেনের মেয়ে।

কক্সবাজার আবহাওয়া অফিসের সহকারী আবহাওয়াবিদ মো. আব্দুর রহমান জানিয়েছেন, মঙ্গলবার সারাদিন ভারী বৃষ্টিপাত হয়েছে। গত ২৪ ঘণ্টায় কক্সবাজার জেলায় ১৩৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। আগামীকাল ভারী থেকে অতি ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। এতে কক্সবাজার ও চট্টগ্রামের পাহাড়ি অঞ্চলসমূহে পাহাড় ধসের সম্ভাবনা রয়েছে। 

এদিকে, সকাল থেকে টানা বর্ষণে সদরের পিএমখালী, পোকখালী, ভারুয়াখালী, গোমাতলী, ঈদগাঁও, ইসলাম, পেকুয়া, টেকনাফ, চকরিয়া, উখিয়ার জালিয়াপাড়া, ইনানী, টেকনাফের সাবরাং, হ্নীলা, হোয়াইক্যং, মহেশখালী, কুতুবদিয়ার নিম্নাঞ্চলের শতাধিক গ্রাম প্লাবিত হয়েছে। বেড়িবাঁধ না থাকায় এসব গ্রামে ঢুকছে জোয়ারের পানি। পাহাড়ি ঢলে এক হাজার একরের বেশি চিংড়ি ঘের তলিয়ে গেছে। নষ্ট হয়েছে পানের বরজ ও ধানসহ বিভিন্ন শাকসবজি ক্ষেত।

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই বিভাগের আরও খবর

© আল্টিমেট কমিউনিকেশন লিমিটেডের একটি অঙ্গ প্রতিষ্ঠান
Theme Customized BY LatestNews