1. admin@ultimatenewsbd.com : adminsr : Admin Admin
  2. afridhasan.ahb@gmail.com : Shah Imon : Shah Imon
মঙ্গলবার, ০৫ ডিসেম্বর ২০২৩, ০৭:০১ অপরাহ্ন
সর্বশেষ সংবাদ
আবারো ৪৮ ঘণ্টার অবরোধ, ১০ ডিসেম্বর মানববন্ধন করবে বিএনপি ভোটার উপস্থিতি নিয়ে উদ্বিগ্ন নয় আওয়ামী লীগ: কাদের অবসরের ৩ বছরের মধ্যে সংসদ নির্বাচন করতে পারবেন না সরকারি কর্মকর্তারা: হাইকোর্ট জামালপুর ৪ আসনে মুরাদ হাসানের মনোনয়ন বৈধ যুক্তরাষ্ট্রের উচিত স্বাধীন ফিলিস্তিন প্রতিষ্ঠায় ভূমিকা রাখা: তথ্যমন্ত্রী অংশগ্রহণমূলক ও গ্রহণযোগ্য নির্বাচন চায় ইইউ, আশ্বস্ত করলেন সিইসি ভূমি ব্যবহারে মহাপরিকল্পনা করার নির্দেশ দিলেন প্রধানমন্ত্রী ২৮৯ আসনে জাতীয় পার্টির প্রার্থী হলেন যারা অনুমতি ছাড়া ব্যক্তি বা প্রতিষ্ঠানের তথ্য নেওয়া যাবে না: মন্ত্রিপরিষদ ৩০০ আসনে আওয়ামী লীগের মনোনয়ন পেলেন যারা নারায়ণগঞ্জে ৭ জনের মনোনয়নপত্র বাতিল

কক্সবাজারে পাহাড় ধসে নিহত ৮, শতাধিক গ্রাম প্লাবিত

নিজস্ব প্রতিবেদক, ultimatenewsbd.com
  • আপডেটের সময় : মঙ্গলবার, ২৭ জুলাই, ২০২১
  • ১৫৫

টানা বর্ষণে কক্সবাজারের উখিয়ায় পাহাড় ধসে ও পানিতে ভেসে ছয় রোহিঙ্গাসহ আট জনের মৃত্যু হয়েছে। এ সময় আহত হয়েছেন আরও পাঁচ জন।

মঙ্গলবার (২৭ জুলাই) উখিয়ার বালুখালী রোহিঙ্গা ক্যাম্প, টেকনাফ ও মহেশখালীতে এসব ঘটনা ঘটে।

এদিকে, সকাল থেকে টানা বর্ষণে জেলার নিম্নাঞ্চলের শতাধিক গ্রাম প্লাবিত হয়েছে। পানিবন্দি হয়ে পড়েছে কয়েক হাজার মানুষ। 

উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নিজাম উদ্দিন আহমদ বলেন, ভারী বর্ষণে দুপুর ১টার দিকে উখিয়ায় রোহিঙ্গা বালুখালী ১০ নম্বর রোহিঙ্গা ক্যাম্পে পাহাড় ধসে পাঁচ রোহিঙ্গার মৃত্যু হয়।

এ ঘটনায় দুই রোহিঙ্গা আহত হয়। তাদের স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে।

মৃত পাঁচ জন হলেন উখিয়ার বালুখালী ১০ নম্বর রোহিঙ্গা ক্যাম্পের জি-৩৭ ব্লকের নুর মোহাম্মদের মেয়ে নুর নাহার (৩০), শাহ আলমের ছেলে শফিউল আলম (১২), জি-৩৮ ব্লকের ইউসুফের স্ত্রী দিল বাহার (২৪) ও তাদের দুই সন্তান আব্দুর রহমান (৪) ও আয়েশা সিদ্দিকা (২)। এ সময় শাহ আলমের মেয়ে নুর ফাতেমা (১৪) ও একই ব্লকের বাসিন্দা জানে আলম (৮) আহত হন।

কক্সবাজার শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কার্যালয়ের অতিরিক্ত কমিশনার মো. শামসুদ্দোজা নয়ন বলেন, বালুখালী ১০ নম্বর রোহিঙ্গা ক্যাম্পে পাহাড় ধসে পাঁচ জনের মৃত্যু ছাড়াও একই এলাকার ৮ নম্বর রোহিঙ্গা ক্যাম্পে ভারী বর্ষণে এক রোহিঙ্গা শিশু পানিতে ভেসে গেছে। তার লাশ উদ্ধার করা হয়েছে। ভারী বর্ষণে পাহাড় ধসে রোহিঙ্গা ক্যাম্পের শতাধিক ঘর ভেঙে গেছে। প্লাবিত হয়েছে উখিয়ার কুতুপালং ক্যাম্প-৫, বালুখালী ১ নম্বর ক্যাম্প, টেকনাফের ২৬ নম্বর ক্যাম্প, জামতলী ক্যাম্প, হাকিমপাড়া, ২৪ নম্বর ক্যাম্প, ২৭ নম্বর ক্যাম্প ও মধুছড়াসহ আরও কয়েকটি ক্যাম্প। টানা বৃষ্টির কারণে পাহাড়ি ঢলে এসব ঘরের রোহিঙ্গারা পানিবন্দি হয়ে পড়েছে।

টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. পারভেজ চৌধুরী বলেন, ভারী বর্ষণে পাহাড় ধসে রকিম আলী (৬৫) নামে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। সকাল ৯টার দিকে উপজেলার হোয়াইক্যং ইউনিয়নের মনিরঘোনা এলাকায় তার মৃত্যু হয়। তিনি ওই এলাকার মৃত আলী আহমদের ছেলে।

পারভেজ চৌধুরী বলেন, সকালে ভারী বর্ষণের সময় পাহাড়ের পাশে বাড়িতে অবস্থান করছিলেন রকিম আলী। হঠাৎ পাহাড় ধসে বাড়ির ওপর পড়লে রকিম আলী আহত হন। তাকে উদ্ধার করে বালুখালী তুর্কি হাসপাতালে নিলে মৃত্যু হয়। উপজেলা প্রশাসন থেকে তার পরিবারকে সহায়তাসহ পাহাড়ে বসবাসরতদের সরিয়ে আনার কাজ চলছে।

মহেশখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মাহফুজুর রহমান বলেন, সকাল থেকে ভারী বর্ষণে উপজেলার ছোট মহেশখালী ইউনিয়নের সিপাহিপাড়া এলাকায় পাহাড় ধসে মোর্শেদা বেগম (১৭) নামে এক কিশোরীর মৃত্যু হয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন আরও দুই জন। মৃত মোর্শেদা বেগম ওই এলাকার আনসার হোসেনের মেয়ে।

কক্সবাজার আবহাওয়া অফিসের সহকারী আবহাওয়াবিদ মো. আব্দুর রহমান জানিয়েছেন, মঙ্গলবার সারাদিন ভারী বৃষ্টিপাত হয়েছে। গত ২৪ ঘণ্টায় কক্সবাজার জেলায় ১৩৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। আগামীকাল ভারী থেকে অতি ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। এতে কক্সবাজার ও চট্টগ্রামের পাহাড়ি অঞ্চলসমূহে পাহাড় ধসের সম্ভাবনা রয়েছে। 

এদিকে, সকাল থেকে টানা বর্ষণে সদরের পিএমখালী, পোকখালী, ভারুয়াখালী, গোমাতলী, ঈদগাঁও, ইসলাম, পেকুয়া, টেকনাফ, চকরিয়া, উখিয়ার জালিয়াপাড়া, ইনানী, টেকনাফের সাবরাং, হ্নীলা, হোয়াইক্যং, মহেশখালী, কুতুবদিয়ার নিম্নাঞ্চলের শতাধিক গ্রাম প্লাবিত হয়েছে। বেড়িবাঁধ না থাকায় এসব গ্রামে ঢুকছে জোয়ারের পানি। পাহাড়ি ঢলে এক হাজার একরের বেশি চিংড়ি ঘের তলিয়ে গেছে। নষ্ট হয়েছে পানের বরজ ও ধানসহ বিভিন্ন শাকসবজি ক্ষেত।

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

এই বিভাগের আরও খবর

© আল্টিমেট কমিউনিকেশন লিমিটেডের একটি অঙ্গ প্রতিষ্ঠান   ***চলছে পরীক্ষামূলক কার্যক্রম***
Theme Customized BY LatestNews