1. admin@ultimatenewsbd.com : adminsr : Admin Admin
  2. afridhasan.ahb@gmail.com : Shah Imon : Shah Imon
বুধবার, ২৫ জানুয়ারী ২০২৩, ০৭:৪৭ অপরাহ্ন
সর্বশেষ সংবাদ
নতুন বছর উপলক্ষে দেশবাসীকে প্রধানমন্ত্রীর শুভেচ্ছা বাম ডান মিলেমিশে একাকার, ফলাফল শূন্য: কাদের পোপ বেনেডিক্ট আর নেই বিএনপি বিশৃঙ্খলার চেষ্টায় ছিল, আ. লীগের কারণে পারেনি: তথ্য ও সম্প্রচার মন্ত্রী আওয়ামী লীগ বর্গীর রূপ নিয়েছে: মির্জা ফখরুল অন্যান্য দেশের মতো আমাদেরও রিজার্ভ ব্যবহার করে চলতে হচ্ছে: প্রধানমন্ত্রী বিএনপিকে এখন ছাড় দিচ্ছি, ডিসেম্বরে দেব না: সেতুমন্ত্রী পর্যাপ্ত খাদ্য মজুদ আছে, দুর্ভিক্ষ হবে না: খাদ্যমন্ত্রী দেশের বিরুদ্ধে প্রপাগান্ডা চালানো ব্যক্তিদের ব্যাপারে কাজ করছে পুলিশ-ইন্টারপোল: আইজিপি ঋণ না পেলে রসাতলে যাবো, বিষয়টি তেমন নয়: বাণিজ্যমন্ত্রী ক্রান্তিকালের সুযোগ নিয়ে বিরোধী দলগুলো অশান্ত পরিবেশ সৃষ্টির চেষ্টা করছে: প্রধানমন্ত্রী সম্ভাবনা জাগিয়েও হারল বাংলাদেশ বিএনপির লড়াই দেশবাসীর জন্য: মির্জা ফখরুল বিএনপি বিভাগীয় সমাবেশের নামে চাঁদাবাজির একটা বড় প্রকল্প নিয়েছে: তথ্য ও সম্প্রচারমন্ত্রী আইনি কাঠামোয় ফিট হলে ভোটে দাঁড়াতে পারবেন খালেদা জিয়া: প্রধান নির্বাচন কমিশনার বাণিজ্যমেলায় অংশ নিচ্ছে ১০ দেশের ১৭ প্রতিষ্ঠান: বাণিজ্যমন্ত্রী মিনিকেট জমিতে চাষ হয়, এটা বাস্তবতা: কৃষিমন্ত্রী থার্টি ফার্স্ট নাইটে গুলশানে প্রবেশে পুলিশের যেসব নির্দেশনা ১১ নভেম্বরের পর যুবলীগের দখলে থাকবে দেশ: পরশ খালেদাকে কারাগারে পাঠানোর চিন্তা-ভাবনা নেই: আইনমন্ত্রী

আইসিইউ বেড এখন যেন ‘সোনার হরিণ’

নিজস্ব প্রতিবেদক
  • আপডেটের সময় : মঙ্গলবার, ১ ডিসেম্বর, ২০২০
  • ২০৮

মুমূর্ষু রোগীকে অ্যাম্বুলেন্সে করে এক হাসপাতাল থেকে আরেক হাসপাতালে ছুটছেন স্বজনরা। কোনো হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) একটা শয্যা মিলছে না। বিশেষ করে অপেক্ষাকৃত কম খরচে চিকিৎসার জন্য সরকারি হাসপাতালের আইসিইউ বেডে রোগীর ভিড় বেশি। সরকারি হাসপাতালে আইসিইউ বেড ফাঁকা না থাকায় রোগীর জীবন বাঁচাতে নিরূপায় হয়ে বেসরকারি হাসপাতালে ছুটছেন স্বজনরা।

এ পরস্থিতিতিে করোনাভাইরাসে আক্রান্ত মুর্মূষু রোগীর জন্য একটা আইসিইউ বেড যেন ‘সোনার হরিণ’। রাজধানীতে করোনা ডেডিকেটেড সরকারি ও বেসরকারি হাসপাতালে রোগীর চাপ বৃদ্ধি পাওয়ায় আইসিইউ বেড ক্রমেই দুর্লভ হয়ে উঠেছে।

ছোটাছুটি করে বেসরকারি হাসপাতালে রোগী ভর্তি করা গেলেও গুনতে হচ্ছে কাড়ি কাড়ি টাকা। হাসপাতালভেদে প্রতিদিন কমপক্ষে ৩৫ হাজার থেকে ৫০ হাজার টাকা গুনতে হচ্ছে রোগীর স্বজনদের। যেকোনো মুহূর্তে লাইফ সাপোর্টের প্রয়োজন হতে পারে— এই মর্মে রোগীর স্বজনদের কাছ থেকে অঙ্গীকারনামায় স্বাক্ষর নিচ্ছে হাসপাতাল কর্তৃপক্ষ।

স্বাস্থ্য অধিদফতর সূত্রে জানা গেছে, রাজধানীতে করোনা ডেডিকেটেড সরকারি ও বেসরকারি হাসপাতালে মোট আইসিইউ বেড সংখ্যা ৩২৬টি। মঙ্গলবার (১ ডিসেম্বর) পর্যন্ত ২২৬টি বেড, অর্থাৎ ৭৫ শতাংশ বেডে রোগী ভর্তি আছে।

সরকারি হাসপাতালগুলোর মধ্যে উত্তরার কুয়েত-বাংলাদেশ মৈত্রী সরকারি হাসপাতালে ১৬টি, ৫০০ শয্যা কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ১০টি, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল (ইউনিট ২) ও বার্ন ইউনিটে ২৪টি, ৫৯০ শয্যা মুগদা হাসপাতালের ১০টিসহ মোট আইসিইউ বেড সংখ্যা ৬০টি। এগুলোর মধ্যে ঢামেক হাসপাতালের একটি ছাড়া ৫৯টি আইসিইউ বেডে রোগী ভর্তি রয়েছে।

এছাড়া রাজারবাগ পুলিশ হাসপাতালে ১৫টির মধ্যে ১১টি, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) ১৬টির মধ্যে ১৪টি, মহাখালীর ২৫০ শয্যা বিশিষ্ট শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও হাসপাতালে ১৬টির মধ্যে ১০টি, ধানমন্ডির আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজ হাসপাতালে ১০টির মধ্যে ৯টি, ফুলবাড়িয়ার সরকারি কর্মচারী হাসপাতালে ছয়টির মধ্যে তিনটি, আজগর আলী হাসপাতালের ৩১টির মধ্যে ২৩টি, স্কয়ার হাসপাতালে ২৫টির মধ্যে ১৭টি, ইবনে সিনা হাসপাতালের ছয়টির মধ্যে ছয়টি, ইউনাইটেড হাসপাতালে ২২টির মধ্যে ১৪টি, এভারকেয়ার হাসপাতালে ২০টির মধ্যে ১৮টি, ইমপালস হাসপাতালে ৫৬টির মধ্যে ১৩টি, এএমজেড হাসপাতালে ২১টির মধ্যে ১৭টি এবং বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে ১২টি আইসিইউ বেডের মধ্যে ১২টিতে রোগী ভর্তি রয়েছে।

এদিকে ঢাকার বাইরে চট্টগ্রামে ৩৯টি শয্যার মধ্যে ১৯টিতে রোগী ভর্তি রয়েছে। চট্টগ্রাম মেডিকেল কলেজে ১০টির মধ্যে চারটি, ২৫০ শয্যাবিশিষ্ট চট্টগ্রাম জেনারেল হাসপাতালে ১০টির মধ্যে ৯টি, চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালে ছয়টির মধ্যে ছয়টি আইসিইউ বেডে রোগী ভর্তি রয়েছে।

রাজধানীসহ সারাদেশে মোট সাধারণ বেডের সংখ্যা ১১ হাজার ৩৩৮টি। তার মধ্যে রোগী ভর্তি রয়েছে ৩ হাজার চারজন। অপরদিকে সারাদেশে আইসিইউ বেডের সংখ্যা ৫৭৪টি। তার মধ্যে রোগী ভর্তি রয়েছে ৩২৮ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ দেশে প্রথম করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ১৮ মার্চ প্রথম রোগীর মৃত্যু হয়।

মঙ্গলবার (১ ডসিম্বের) র্পযন্ত রাজধানীসহ সারাদশেে করোনাভাইরাসে আক্রান্ত ৪ লাখ ৬৭ হাজার ২২৫ জন রোগী শনাক্ত করা হয়েছে। তাদরে মধ্যে মারা গছেনে ৬ হাজার ৬৭৫ জন। মোট আক্রান্ত রোগীর মধ্যে এ র্পযন্ত সুস্থ হয়ছেনে ৩ লাখ ৮৩ হাজার ২২৪ জন।

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই বিভাগের আরও খবর

© আল্টিমেট কমিউনিকেশন লিমিটেডের একটি অঙ্গ প্রতিষ্ঠান
Theme Customized BY LatestNews