1. admin@ultimatenewsbd.com : adminsr : Admin Admin
  2. afridhasan.ahb@gmail.com : Shah Imon : Shah Imon
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৮:০০ অপরাহ্ন

অতি জরুরি ছাড়া ভর্তি ও অপারেশন বন্ধ চমেক হাসপাতালে

নিজস্ব প্রতিবেদক, ultimatenewsbd.com
  • আপডেটের সময় : সোমবার, ১২ জুলাই, ২০২১
  • ১৯৩

বন্দর নগরী চট্টগ্রামে করোনার সংক্রমণ বহুগুণ বেড়ে যাওয়ায় অতিরিক্ত রোগীর চাপ সামাল দিতে এখন থেকে অতি জরুরি ছাড়া অন্য রোগী ভর্তি সীমিত রাখা এবং জরুরি অস্ত্রোপচার ছাড়া রুটিন অস্ত্রোপচার আপাতত স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতাল কর্তৃপক্ষ। 

সোমবার হাসপাতালের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল এসএম হুমায়ূন কবীর স্বাক্ষরিত এক অফিস আদেশে এমন সিদ্ধান্ত নেওয়ার বিষয়টি জানানো হয়। 

অফিস আদেশে বলা হয়, এখন থেকে শুধু জরুরি রোগীদের হাসপাতালে ভর্তি করানো হবে। এছাড়াও কেবল জরুরি অস্ত্রোপচার ছাড়া রুটিন অস্ত্রোপচার আপাতত স্থগিত থাকবে। হাসপাতালের বিভিন্ন বিভাগে ইতিমধ্যে ভর্তি থাকা রোগীদের মধ্যে যারা জরুরি নন (সাধারণ বা দীর্ঘমেয়াদি রোগে আক্রান্ত) তাদের আপাতত প্রয়োজনীয় ওষুধপত্রসহ ব্যবস্থাপত্র দিয়ে বাড়িতে চিকিৎসা গ্রহণের জন্য ছাড়পত্র দেওয়া হবে। যে কোনো মূল্যে হাসপাতালের সকল স্বাস্থ্য কর্মকর্তা, নার্স ও কর্মচারীসহ হাসপাতালের সকলকে দায়িত্ব পালনের সময় অবশ্যই মাস্ক পরতে হবে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এসব নির্দেশনা মেনে চলতে বলা হয়েছে আদেশে। 

চমেক হাসপাতালের উপ-পরিচালক ডা. আফতাবুল ইসলাম জানান, চট্টগ্রামে করোনার সংক্রমণ হঠাৎ করেই অনেকগুণ বেড়ে যাওয়ায় হাসপাতালে প্রতিদিনই বাড়ছে রোগীর চাপ। যে হারে রোগী বাড়ছে চিকিৎসা সেবা দিতে গিয়ে হিমশিম খেতে হচ্ছে সংশ্লিষ্টদের। রোগীর হার বাড়লেও হাসপাতালে বিদ্যমান চিকিৎসক-নার্সসহ স্বাস্থ্যকর্মীদের দিয়েই বাড়তি এমন চাপ সামাল দিতে হচ্ছে। করোনা সংক্রমণের হার অনেক বেড়ে যাওয়ায় অতি জরুরি রোগী ছাড়া অন্য রোগীদের ভর্তি সীমিত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এমন পরিস্থিতির কারণে রুটিন অস্ত্রোপচারও আপাতত স্থগিত করা হয়েছে। পাশাপাশি স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে হাসপাতালের চিকিৎসক, নার্সসহ সকল স্বাস্থ্যকর্মী ও সংশ্লিষ্টদের অবশ্যই মাস্ক পরে দায়িত্ব পালন করতে হবে। বর্তমান পরিস্থিতিকে মোকাবেলা করতেই এসব সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত এসব সিদ্ধান্ত বলবৎ থাকবে।

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

এই বিভাগের আরও খবর
© আল্টিমেট কমিউনিকেশন লিমিটেডের একটি অঙ্গ প্রতিষ্ঠান   ***চলছে পরীক্ষামূলক কার্যক্রম***
Theme Customized BY LatestNews